২২ ফেব্রুয়ারি খুলছে শিক্ষা প্রতিষ্ঠান - আজকের শিক্ষা || ajkershiksha.com

২২ ফেব্রুয়ারি খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

SS iT Computer

২২ ফেব্রুয়ারি খুলছে শিক্ষা প্রতিষ্ঠান: আগামী ২১ ফেব্রুয়ারির পর মাধ্যমিক পর্যায়ের স্কুল ও কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে যাচ্ছে সরকার। দুই ডোজ টিকা দেয়া থাকলে শিক্ষার্থীরা সশরীরে ক্লাস করতে পারবে বলে পরামর্শ দিয়েছে করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি। শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করবে মন্ত্রণালয়।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সভা সূত্র জানিয়েছে। বৈঠক শেষে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি মো. সহিদুল্লাহ গণমাধ্যমকে বলেন, ২২শে ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে আমরা মতামত দিয়েছি। দেশে করোনার সংক্রমণ কমছে। এখন কবে থেকে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় খুলবে তা জানাবেন শিক্ষামন্ত্রী।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত জানাতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।

দীর্ঘ ছুটির কারণে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা ক্ষতির মুখে পড়েছে। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ সম্প্রতি বলেছে, করোনাভাইরাসের কারণে শিক্ষাব্যবস্থা বিঘ্নের দুই বছর হবে আগামী মার্চে (মাঝে কিছুদিন খোলা ছিল)। এর মধ্যে শিশুদের পড়াশোনার অপূরণীয় ক্ষতি হয়েছে।

এ ক্ষেত্রে শুধু স্কুল পুনরায় খুলে দেওয়াই যথেষ্ট নয়। পড়াশোনার ক্ষতি কাটিয়ে উঠতে এবং শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক বিকাশ এবং আগের অবস্থায় পুষ্টি ফিরিয়ে নিতে স্কুলগুলোকে শিক্ষার নির্ধারিত গণ্ডির বাইরেও কাজ করতে হবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.