সরকারি চাকরিতে কোটা চায় উর্দুভাষীরা - আজকের শিক্ষা || ajkershiksha.com

সরকারি চাকরিতে কোটা চায় উর্দুভাষীরা

SS iT Computer

সরকারি চাকরিতে কোটা চায় উর্দুভাষীরা: পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে উর্দুভাষীর জন্য সরকারি চাকরি ও উচ্চশিক্ষায় কোটা বরাদ্দের দাবি জানিয়েছেন তাদের সংগঠনের নেতারা। গতকাল শনিবার রাজধানীর তোপখানা রোডে জাতীয় শিশুকল্যাণ মিলনায়তনে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের জাতীয় কাউন্সিলে এই দাবি জানানো হয়। এ সময় বক্তারা উর্দুভাষীদের উচ্ছেদের আগে স্থায়ী পুনর্বাসন ও কর্ম প্রশিক্ষণসহ ছয় দফা দাবি তুলে ধরেন।

সংগঠনের সভাপতি ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক খায়রুজ্জামান কামাল, আইনজীবী ও মানবাধিকারকর্মী ব্যারিস্টার সাদিয়া আরমান, উর্দু স্পিকিং পিপলস ইয়ুথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি সাদাকাত খান ফাক্কু, সাধারণ সম্পাদক শাহিদ আলী বাবলু প্রমুখ।

অনুষ্ঠানে সাংবাদিক খায়রুজ্জামান কামাল বলেন, বিকল্প ব্যবস্থা না করে উর্দুভাষীদের বাড়িঘর উচ্ছেদ করা অমানবিক। তাদের ভালোভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। পুনর্বাসনসহ সব সমস্যা সমাধানে উর্দুভাষী নেতাদের সরকারের সঙ্গে আলোচনায় বসার পরামর্শ দেন তিনি।

উর্দুভাষীদের নেতা সাদাকাত খান ফাক্কু বলেন, স্বাধীনতার পর থেকে দীর্ঘদিন এই জনগোষ্ঠী নাগরিক সুযোগ-সুবিধা থেকে পিছিয়ে ছিল। ২০০৮ সালে তাদের ভোটাধিকার নিশ্চিত হয়েছে। এখন কোটা বরাদ্দসহ বিশেষ সুযোগ-সুবিধা দিলে তারা স্বাবলম্বী হয়ে দেশের সম্পদে রূপান্তরিত হতে পারেন। দেশে বেশ কয়েকটি জাতিসত্তাকে কোটা সুবিধা দেওয়া হচ্ছে।

কাউন্সিলে আসিফ ইকবালকে সভাপতি, মাকসুদ আলমকে সাধারণ সম্পাদক, সৈয়দ হাসান সোহেলকে যুগ্ম সাধারণ সম্পাদক ও মো. মুন্নাকে সাংগঠনিক সম্পাদক করে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.