সনদ পেতে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ বৃহস্পতিবার পর্যন্ত - আজকের শিক্ষা || ajkershiksha.com

সনদ পেতে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ বৃহস্পতিবার পর্যন্ত

SS iT Computer

সনদ পেতে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ বৃহস্পতিবার পর্যন্ত: জেএসসি ও জেডিসির সার্টিফিকেট পেতে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। তবে, ফরমপূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ কোনো টাকা নেওয়া যাবে না। করোনা মহামারি থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না। পরীক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। জেএসসি-জেডিসির সনদ দিতে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরমপূরণের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড। গত ১১ ডিসেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হয়। ফরম পূরণ চলবে আগামী বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) পর্যন্ত।

এরআগে গত ২০ ডিসেম্বর পর্যন্ত জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় দেওয়া হয়েছিল। পরে সে সময় ৩০ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড।

যেভাবে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ :

ঢাকা বোর্ড বলছে, ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য ৩০ ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd/) প্রকাশ করা হয়েছে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে ৩০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

প্রতিষ্ঠানগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় (probabble list) এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে তালিকায় চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা (Temporary list) প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেওয়া হবে না।

বোর্ড আরও জানিয়েছে, ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।

যেভাবে জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ :

মাদরাসা শিক্ষা বোর্ড বলছে, ২০২১ খ্রিষ্টাব্দের জেডিসি পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ খ্রিষ্টাব্দের জেডিসি পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য ৩০ ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য নির্দেশ দেওয়া হয়েভহে।

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ((www.ebmeb.gov.bd ও www.bmeb.gov.bd) প্রকাশ করা হয়েছে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে ৩০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

প্রতিষ্ঠানগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় (probabble list) এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে তালিকায় চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা (Temporary list) প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় মাদরাসা প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেওয়া হবে না।

বোর্ড আরও জানিয়েছে, ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।

মাদরাসা বোর্ড আরও বলছে, একই নামে প্রতিষ্ঠানে একাধিক শিক্ষার্থী থাকতে পারে। সেক্ষেত্রে শিক্ষার্থীর ফরম পূরণের ক্ষেত্রে তার রেজিস্ট্রেশন নম্বর, পিতা-মাতার নাম ইত্যাদি নিশ্চিত হয়ে নির্ভুলভাবে শিক্ষার্থী নির্ণয় করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানকে তার দায় দায়িত্ব বহন করতে হবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.