শান্তর বিদায়ে ভাঙল জুটি

শান্তর বিদায়ে ভাঙল জুটি

SS iT Computer
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে চার স্পিনার

জুটিটা জমে উঠেছিল কেবল। তবে সেটি ধরে রাখতে পারলেন না নাজমুল হোসেন শান্ত। তার বিদায়ে ভাঙল ৪৩ রানের জুটি। ২৫ রানে রানআউটে কাটা পড়েছেন বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটসম্যান।

২৭ ওভার শেষে ২ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ৬৭। ৩৭ রান নিয়ে খেলছেন আপের ওপেনার সাদমান ইসলাম। তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা অধিনায়ক মুমিনুল হক খেলছেন ১ রান নিয়ে।

শুরুতেই তামিমকে হারাল বাংলাদেশ

দীর্ঘ ১০ মাস পর টেস্ট খেলতে নেমে টস ভাগ্য এসেছিল বাংলাদেশের পক্ষে। সেখানে জিতে ব্যাটিংই বেছে নিয়েছিলেন স্বাগতিক অধিনায়ক মুমিনুল হক। তবে শুরুতেই তামিম ইকবালকে হারাল বাংলাদেশ।

১৫ বলে ৯ রান করে ফিরেছেন দেশসেরা ওপেনার। ১৫ ওভার শেষে বালাদেশের সংগ্রহ ৪৪/১। আরেক ওপেনার সাদমান আছেন ২১ রানে, তাকে সঙ্গ দিচ্ছেন ১৪ রান করা নাজমুল হোসেন শান্ত।

আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই মাচ টেস্ট সিরিচের প্রথমটি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজের দ্বিতীয়টি হবে ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে, ১১ ফেব্রুয়ারি।

টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানসংগ্রাহক হওয়ার কিছুক্ষণ পরেই সাজঘরে ফিরতে হয়েছে তামিমকে। এদিন ৯ রান করে মুশফিকুর রহিমকে টপকে যান তিনি।

টেস্টে মুশফিকের রান ৪ হাজার ৪১৩। বেশি দূরে যেতে না পারা তামিমের ঝুুলিতে ৪ হাজার ৪১৪ রান। মুশফিক এখনো ব্যাটিংয়ে নামেননি। তাই তার সামনে সুযোগ আছে ওপেনারকে ছাড়িয়ে যাওয়ার।

১৫ বলে ২ চারে ৯ রান করা তামিম ফেরেন পঞ্চম ওভারে। কেমার রোচের দেখার মতো এক ডেলিভারিতে ডিফেন্স করতে যান। বল কানায় লেগে বোল্ড হন। এ নিয়ে ক্যারিয়ারে চতুর্থবার রোচের বলে বোল্ড হলেন তামিম।

শুরুর আগে এই ম্যাচেও থাকল ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের ছোঁয়া। হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ হাত আকাশপানে তুলে সেই আন্দোলনে সংহতি জানালেন দুই দলের ক্রিকেটার আর আম্পায়াররা।

দলের অন্দর-বাহির

সাগরিকায় সবশেষ টেস্টে কোনো স্পেশালিস্ট পেসার ছাড়াই মাঠে নেমেছিল বাংলাদেশ। এবার অন্তত একজন পেসার আছে! সঙ্গে একাদশে স্পিনার চারজন। সেই ১ পেসারের নামটিও বিস্ময়কর। গত কিছুদিনের ধারাবাহিকতায় বাংলাদেশের মূল পেসার হয়ে উঠেছিলেন আবু জায়েদ চৌধুরি। কিন্তু তাকে একাদশে না রেখে নেওয়া হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

বাংলাদেশ দলে অভিষিক্ত কেউ নেই। স্বাগতিক একাদশে আরেকটি কৌতূহল ছিল ওপেনার নিয়ে। তামিম ইকবালের সঙ্গী হিসেবে শেষ পর্যন্ত সুযোগ পেলেন সাদমান ইসলাম। তাতে বাংলাদেশের ব্যাটিং অর্ডারের প্রথম ৬ জনের ৫ জনই বাঁহাতি ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজ দলে অভিষিক্ত ক্রিকেটার তিনজন, শেন মোজলি, এনক্রুমা বনার ও কাইল মেয়ার্স। ২৬ বছর বয়সী মোজলি বাঁহাতি ব্যাটসম্যান, ৩২ বছর বয়সী বনার ব্যাটসম্যান ও লেগ স্পিনার, ২৮ বছর বয়সী মেয়ার্স বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি পেসার।

অনন্য অভিষেক

এই ম্যাচ দিয়ে ম্যাচ অফিসিয়ালদের ক্ষেত্রেও বাংলাদেশের ক্রিকেটে সূচনা হলো নতুন অধ্যায়ের। দেশের প্রথম টেস্ট ম্যাচ রেফারি হিসেবে যাত্রা শুরু করলেন নিয়ামুর রশিদ। পাশাপাশি টেস্ট আম্পায়ারিংয়ে অভিষেক হলো শরফুদ্দৌলা ইবনে শহীদের।

বাংলাদেশের পঞ্চম টেস্ট আম্পায়ার তিনি। সবশেষ ২০১২ সালে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে টেস্ট পরিচালনা করেছিলেন এনামুল হক। দেশের মাটিতে বাংলাদেশের কোনো আম্পায়ার টেস্ট ম্যাচ পরিচালনা করছেন ১৯ বছর পর।

নবযাত্রা

করোনা প্রাদুর্ভাবের কারণে গেল বছরের ফেব্রুয়ারির পর কোনো টেস্ট ম্যাচ খেলেনি বাংলাদেশ। দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেটেই বাইরে থাকতে হয়েছে। অবশেষে জানুয়ারিতে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরে বাংলাদেশ।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ফেরাটা স্মরণীয় করেছে টাইগাররা। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ দল। তবে ওয়ানডে সিরিজে অনেক অভিজ্ঞ খেলোয়াড় না থাকলেও, টেস্টে উইন্ডিজ দলে রয়েছেন বেশ ক’জন অভিজ্ঞ খেলোয়াড়।

অবশ্য ২০১৮ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করায় এবারো আশাবাদী বাংলাদেশ শিবির।

একাদশ

বাংলাদেশ : তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শেন মোজলি, এনক্রুমা বনার, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া দা সিলভা, কাইল মেয়ার্স, রাকিম কর্নওয়াল, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিক্যান।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.