রোহিঙ্গা ক্যাম্পের শত শত স্কুল বন্ধের অভিযোগ - আজকের শিক্ষা || ajkershiksha.com

রোহিঙ্গা ক্যাম্পের শত শত স্কুল বন্ধের অভিযোগ

SS iT Computer

রোহিঙ্গা ক্যাম্পের শত শত স্কুল বন্ধের অভিযোগ: আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ রোহিঙ্গা শিশুদের জন্য করা বাড়ি ও কমিউনিটি ভিত্তিক শত শত স্কুল বন্ধ করার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

গতকাল শনিবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, এ সিদ্ধান্ত বাতিল না করলে অন্তত ত্রিশ হাজার রোহিঙ্গা শরণার্থী শিশু শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে।
সংস্থাটি বলছে, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের পক্ষ থেকে গত ১৩ ডিসেম্বর স্কুল বন্ধের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। রোহিঙ্গা সম্প্রদায়ের নেতারা এটা নিশ্চিত করেছে। কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে স্কুলে যাওয়ার উপযোগী প্রায় চার লাখ শিশু আছে।

তবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা বিবিসি বাংলাকে বলেছেন, তারা কোনো স্কুল বন্ধ করছেন না। জাতিসংঘের সংস্থা ইউনিসেফের নেতৃত্বে এটি চলমান আছে ও থাকবে। তবে তারা প্রাইভেট ও বাণিজ্যিক স্কুল ও কোচিং সেন্টারগুলো বন্ধ করতে বলেছেন। কোনো বৈষম্য না করে সেখানকার সব শিশু যেন মানসম্পন্ন শিক্ষা পায় সেজন্যই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

কক্সবাজারে সরকারি হিসাবে ৩৪টি রোহিঙ্গা শিবির রয়েছে। সেখানে নতুন ও পুরোনো শরণার্থী শিশুর সংখ্যা সাড়ে পাঁচ লাখের মতো। হিউম্যান রাইটস ওয়াচের দাবি,

বাংলাদেশ সরকারের অনুমোদন নিয়েই আন্তর্জাতিক দাতাদের সহায়তায় ঘরভিত্তিক এসব লার্নিং সেন্টার গড়ে তোলা হয়েছিল।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.