মাধ্যমিকের ৬৬ শতাংশ বই পৌঁছেছে নওগাঁয় - আজকের শিক্ষা || ajkershiksha.com

মাধ্যমিকের ৬৬ শতাংশ বই পৌঁছেছে নওগাঁয়

SS iT Computer

নতুন বছরের প্রথম দিনে সারাদেশের মতো নওগাঁয় শিক্ষার্থীদের হাতে প্রধানমন্ত্রীর উপহার নতুন বই তুলে দেওয়া হয়েছে। এ বছর জেলার প্রাথমিক ও মাধমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রায় ৫০ লাখ নতুন বই পাচ্ছেন। প্রাথমিকের শিক্ষার্ধীদের সব বই এসে পৌঁছালেও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ৬৬ শতাংশ বই এসে পৌঁছেছে জেলায়। 

শনিবার রাণীনগর উপজেলার রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও রাণীনগর উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন হেলাল।

জেলা প্রাথমিক ও মাধ্যমিক অফিস সূত্রে জানা গেছে, নওগাঁয় প্রাথমিক পর্যায়ে ১৩ লাখ ১২ হাজার এবং মাধ্যমিক পর্যায়ের চাহিদা দেওয়া হয়েছে ৩৬ লাখ ৩২ হাজার বইয়ের।
চাহিদা থাকলেও জেলায় বই এসেছে ২৩ লাখ ২১ হাজার বই। কর্মকর্তারা বলছেন, প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ বই আসলেও মাধ্যমিক পর্যায়ে চাহিদার ৬৬শতাংশ সরকারি বই এসেছে। মাধ্যমিক পর্যায়ে চাহিদা ছিল ৩৬ লাখ ৩৩ হাজার। 

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের জন্য জেলায় ১৬ লাখ ৩৪ হাজার, দাখিল মাদরাসার শিক্ষার্থীদের জন্য ৬ লাখ ৮হাজার, ইবতেদায়ি মাদরাসার জন্য ২ লাখ ১৭ হাজার, ইংলিশ ভার্সনের ৭৯২ টি বই এসেছে। এদিকে এসএসসি ভোকেশনালের শিক্ষার্থীদের বইয়ের চাহিদা ছিল ৭১ হাজার ৫৫টি ও দাখিল ভোকেশনালের চাহিদা  ৩১ হাজার ৬০৫টি থাকলেও এসব শিক্ষার্থীরে জন্য কোন বই আসেনি।

বই বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, ভাইস চেয়ারম্যান জার্জিস হাসান মিঠু, ফরিদা বেগম, নির্বাহী কর্মকর্তা সুমান্ত কুমার মাহাতো,

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রুহুল আমীন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাসার সামছুজ্জামান, একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল বারী মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম হোসেন আকন্দসহ অনেকে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.