মাদরাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থীদের অনুদানের আবেদন শুরু ১৯ ফেব্রুয়ারি -

মাদরাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থীদের অনুদানের আবেদন শুরু ১৯ ফেব্রুয়ারি

SS iT Computer

মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীদের বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা দেয়া হবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-শিক্ষার্থীরা এ টাকা পেতে অনলাইনে আবেদন করতে হবে। আগামী ১০ মার্চ পর্যন্ত অনলাইনে বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা পাওয়ার আবেদন করতে হবে। ১০ ফেব্রুয়ারি থেকে এ অনুদানের টাকা পাওয়ার আবেদন শুরু হওয়ার কথা থাকলেও তা নিচ্ছেনা কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিভাগ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীদের বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা বিতরণে সংশোধিত নীতিমালা প্রকাশ করা হয়েছে। এ নীতিমালার আওতায় মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীদের অনুদান প্রাপ্তির আবেদন করতে হবে।

সংশোধিত নীতিমালা অনুসারে, বিশেষ মঞ্জুরির বরাদ্ধ বাবদ মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সর্বোচ্চ ৫০ হাজার টাকা পাবে। শিক্ষকরা সর্বোচ্চ ২০ হাজার টাকা পাবেন। আর শিক্ষার্থীরা স্তর ভেদে ৩ হাজার থেকে ৭ হাজার টাকা পর্যন্ত পাবেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাধীন সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অস্বচ্ছল ও মেধাবী, অনাগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রধিকার পাবেন।

এছাড়া স্বীকৃতি প্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব পত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনাগ্রসর এলাকার অস্বচ্ছল শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

আর বেসরকারি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, বিভাগের ওয়েবসাইটে (www.tmed.gov.bd) প্রবেশ করে ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে অনুদান পাওয়ার আবেদন করতে হবে। হার্ডকপিতে কোন আবেদন নেয়া হবে না।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.