মাদরাসায় অষ্টম-নবমে দু’দিন, ষষ্ঠ-সপ্তমে একদিন ক্লাস - আজকের শিক্ষা || ajkershiksha.com

মাদরাসায় অষ্টম-নবমে দু’দিন, ষষ্ঠ-সপ্তমে একদিন ক্লাস

SS iT Computer

মাদরাসায় অষ্টম-নবমে দু’দিন, ষষ্ঠ-সপ্তমে একদিন ক্লাস

মাদরাসাগুলোতে ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষার্থী ও দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে শুক্রবার ছাড়া প্রতিদিন ক্লাস নিতে হবে। আর মাদরাসার অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুইদিন ক্লাস এবং সপ্তম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস নেয়া হবে।

এভাবেই ২০২২ শিক্ষাবর্ষে মাদরাসাগুলোকে শিক্ষার্থীদের ক্লাস নেয়ার নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। রোববার অধিদপ্তরের ওয়েবসাইটে মাদরাসার রুটিন প্রকাশ করা হয়েছে।

এ নিয়ে জানতে চাইলে অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, মাদারাসর রুটিন জানুয়ারি মাসে জারি করা হয়েছিলো। এরপর করোনা সংক্রমণের কারণে সশরীরে ক্লাস বন্ধ হয়ে যায়। পরে মাদরাসাগুলোতে কোন শ্রেণির কতদিন ক্লাস তা নিয়ে শিক্ষক শিক্ষার্থীদের মনে নানা প্রশ্ন ছিলো। তাই রুটিন আবারও প্রকাশ করা হয়েছে। 

রুটিনে বলা হয়, ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন চারটি বিষয়ের ওপর ক্লাস নিতে হবে। দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন ক্লাস হবে এবং দিনে তিনটি বিষয়ের ক্লাস নেয়া হবে।

এছাড়া অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুইদিন তিনটি করে বিষয়ের ওপর ক্লাস নেয়া হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে একদিন তিনটি বিষয়ে ক্লাস নেয়া হবে।

ইবতেদায়ি প্রথম থেকে পঞ্চম শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করার কথাও বলা হয়েছে আদেশে। এতে আরও বলা হয়, স্ব-স্ব মাদরাসা তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন শ্রেণি কার্যক্রম চলমান রাখবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.