ভোক্তা অধিকার বেশি ক্ষুণ্ন হচ্ছে শিক্ষা খাতে, অভিযোগ ক্যাবের - আজকের শিক্ষা || ajkershiksha.com

ভোক্তা অধিকার বেশি ক্ষুণ্ন হচ্ছে শিক্ষা খাতে, অভিযোগ ক্যাবের

SS iT Computer

ভোক্তা অধিকার বেশি ক্ষুণ্ন হচ্ছে শিক্ষা খাতে, অভিযোগ ক্যাবের: অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ নিয়েই ভোক্তারা বেশি অভিযোগ করছেন। বেশির ভাগ ভোক্তাদের অভিযোগ, আসল মোড়কে নকল পণ্য সরবরাহ করা নিয়ে। তা ছাড়া মেয়াদোত্তীর্ণ ওষুধ বা পণ্য বিক্রি, মূল্যের তালিকা প্রদর্শন না করা, নির্ধারিত দামের চেয়ে বেশি মূল্য আদায় করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা না দেওয়া, ওজন ও পরিমাপ যন্ত্রে কারচুপি, খাদ্যে নিষিদ্ধ দ্রব্যের ব্যবহারসহ নানা অভিযোগ করে থাকেন ভোক্তারা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এসব সমস্যা সমাধানে অধিকতর মনোযোগ দেবে বলে জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। গতকাল রোববার অধিদপ্তরের কার্যালয়ে আয়োজিত কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় ক্যাবের নেতারা বলেন, শিক্ষা খাতে বর্তমানে ভোক্তা অধিকার বেশি ক্ষুণ্ন হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা সত্ত্বেও অনেক প্রতিষ্ঠান বেতনের সঙ্গে নানা ধরনের ফি ধার্য করেছে। এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক সবার সঙ্গে একমত পোষণ করে বলেন, অনেক প্রতিষ্ঠান নিজেদের নির্ধারিত দোকান থেকে পোশাক ক্রয়ে বাধ্য করছে। এই পোশাক সবচেয়ে নিম্নমানের হলেও ভোক্তাদের কাছ থেকে সর্বোচ্চ মূল্য রাখা হচ্ছে। এসব বিষয় অধিদপ্তর কাজ করবে। এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘আমরা মামলাবাজ হতে চাই না। আমরা চাই ভোক্তা মামলা করুক। অধিদপ্তরের লোকবল ও লজিস্টিক যা আছে, তা দিয়েই ভোক্তার স্বার্থ রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করে যাব আমরা।’ এ সময় রমজান মাসকে সামনে রেখে ভোক্তা অধিকার রক্ষায় ক্যাবকে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

মহাপরিচালক সফিকুজ্জামান বলেন, ভোক্তার স্বার্থ রক্ষায় ক্যাব বড় একটি শক্তি। পণ্যের ক্ষেত্রে অধিদপ্তর বিভিন্ন কার্যক্রম চালালেও সেবা খাতে বড় ধরনের অভিযান চালানো হবে।

ক্যাব নেতারা বলেন, সীমাবদ্ধতার কথা বলে ভোক্তা অধিকার অধিদপ্তর যাতে দায় এড়াতে না পারে, বিষয়টি খেয়াল রাখতে হবে। বাজারে সাধারণ দোকানিদের শাস্তির আওতায় না এনে মূল হোতাদের শাস্তি দিতে হবে।

মতবিনিময় সভায় ক্যাবের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম, ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবীর ভুইয়া প্রমুখ।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.