বেসরকারি স্কুলের ছয় লাখ আসন ফাঁকাই থাকছে - আজকের শিক্ষা || ajkershiksha.com

বেসরকারি স্কুলের ছয় লাখ আসন ফাঁকাই থাকছে

SS iT Computer

বেসরকারি স্কুলের ছয় লাখ আসন ফাঁকাই থাকছে: দেশের মহানগর ও বিভাগীয় পর্যায়ের সরকারি বেসরকারি স্কুলগুলোতে লটারির মাধ্যমে ২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। মহানগর ও জেলা পর্যায়ের সরকারি স্কুলগুলোর ভর্তি লটারি অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি স্কুলগুলোতেও আবেদন গ্রহণ শেষ হয়েছে। মহানগর ও জেলা পর্যায়ের দুই হাজার ৯০৭ বেসরকারি স্কুলে ৯ লাখ ৪০ জাহার লাখ আসনে ৩ লাখ ৬৮ হাজার ভর্তিচ্ছু আবেদন করেছেন। তারা ৭ লাখ ১৪ হাজার চয়েস দিয়েছেন। সে হিসেবে আগামী শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলগুলোতে প্রায় ছয় লাখ আসন ফাঁকা থাকার শঙ্কা দেখা দিয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, মহানগর ও জেলা পর্যায়ের দুই হাজার ৯০৭ টি বেসরকারি স্কুলে ৯ লাখ ৪০ হাজার ৮৭৬টি আসনে ৩ লাখ ৬৮ হাজার ভর্তিচ্ছু প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির আবেদন করেছেন। তাই ধারণা করা হচ্ছে বেসরকারি স্কুলগুলোতে আগামী শিক্ষাবর্ষে অনেক আসন শূন্যই থাকছে। গত ১৬ ডিসেম্বর পর্যন্ত বেসরকারি স্কুলগুলোতে ভর্তির আবেদন অনলাইনে গ্রহণ করা হয়েছে।

বেসরকারি স্কুলে ভর্তির আবেদন নিয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ও ভর্তি কমিটির সদস্য সচিব মোহাম্মদ আজিজ উদ্দিন শুক্রবার (১৭ ডিসেম্বর) রাতে দৈনিক আমাদের বার্তাকে জানান, এখন পর্যন্ত বেসরকারি স্কুলগুলোতে ৩ লাখ ৬৮ হাজার ৭০৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারা ৭ লাখ ১৪ হাজার ৮২১টি চয়েস দিয়েছেন।

তিনি আরও জানান, মহানগর ও জেলা পর্যায়ের ২ হাজার ৯০৭ টি স্কুলের ৯ লাখ ৪০ হাজার ৮৭৬টি আসনে কেন্দ্রীয়ভাবে ভর্তির লটারি কার্যক্রম চলছে। আসনের তুলনায় আবেদনকারী অনেক কম। এমনও হতে পারে যেসব স্কুলে ভর্তির চাহিদা নেই সে সব স্কুল কর্তৃপক্ষ বেশি আসনের চাহিদা দিয়ে থাকতে পারে।

গত ২৫ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি স্কুল ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়। ১৯ ডিসেম্বর বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। ২১ থেকে ২৭ ডিসেম্বর বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২৮ থেকে ৩০ ডিসেম্বর অপেক্ষমান তালিকা থেকে সরকারি স্কুলে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

কেন্দ্রীয় ভর্তি কার্যক্রমে যেসব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারেনি সেসব স্কুলেও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে বলা হয়েছে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.