বিভাগ পরিবর্তন করে ঢাবিতে ভর্তির সুযোগ থাকছেই - আজকের শিক্ষা || ajkershiksha.com

বিভাগ পরিবর্তন করে ঢাবিতে ভর্তির সুযোগ থাকছেই

SS iT Computer

২০২৩ এ থাকবে না ‘ঘ’ ইউনিট
বিভাগ পরিবর্তন করে ঢাবিতে ভর্তির সুযোগ থাকছেই: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আপাতত থাকছে। এইচএসসি পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশিত হওয়ায় ও শিক্ষার্থীরা আগের মত পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি বিবেচনায় আপাতত ‘ঘ’ ইউনিট বাতিল করছে না ঢাবি প্রশাসন। আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট থাকছে না। আগামী বছর পুনর্গঠিত চারটি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে ঢাবির ভর্তি পরীক্ষা। ‘ঘ’ ইউনিট বাতিল হলেও বিভাগ পরিবর্তন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ থাকছেই।

তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তিচ্ছুরা বিভাগ বা ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। আর মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত বা পরিসংখ্যান অথবা অর্থনীতি বা হিসাব বিজ্ঞান বা যে কোন বিষয়ে পরীক্ষা দিতে পারবেন।

বুধবার ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বৈঠকে সভাপতিত্ব করেন। বিকেলে জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে এবং শিক্ষার্থীরা আগের মত পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মানসিক প্রস্তুতি নিচ্ছে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এবছর ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে এই শিক্ষাবর্ষে ‘ক,খ, গ, ঘ এবং চ’ এ পাঁচটি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন আরও জানিয়েছে, গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার সিদ্ধান্তের আলোকে আগামী ২০২২ ২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত চারটি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত চারটি ইউনিট হলো, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

বিশ্ববিদ্যালয় প্রশাসন আরও জানিয়েছে, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ বা ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত বা পরিসংখ্যান অথবা অর্থনীতি বা হিসাববিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোন বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

সভায় সময়, শ্রম ও অর্থ সাশ্রয়ের জন্য উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের মতো ভবিষ্যতে একটি মাত্র স্ট্যান্ডার্ডাইজড টেস্টের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির বিষয়ে ভাবার জন্য ডিনদের পরামর্শ দেয়া হয়।

সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.