বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন - আজকের শিক্ষা || Ajkershiksha.com

বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন

SS iT Computer

বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন: বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা খোলার সরকার ‘দরজা উন্মুক্ত রেখেছে’ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, অনেকেই বিদেশের বিশ্ববিদ্যালয় দেশে আসবে এটা চায় না। কোনো কোনো মহল পছন্দ করছেন না। সব কিছুতেই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাবো, শুধু শিক্ষার ক্ষেত্রে আমরা বিশ্বকে দূরে রাখবো এটা তো হয় না। আমরা আমাদের দরজা সবকিছুর জন্য উন্মুক্ত রাখছি। শুধু শিক্ষার জন্য দরজাগুলো বন্ধ রাখবো তা তো হয় না।

রোববার (১২ সেপ্টেম্বর) বিকেলে গুলশানে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের (ইউসিবি) ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উচ্চশিক্ষার মান বাড়াতে ইউজিসির সক্ষমতা বাড়ানোর পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পরিবর্তন করা হচ্ছে বলে
জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যখন ইউজিসির প্রতিষ্ঠা হয় তখন বিশ্ববিদ্যালয় ছিল ছয়টি। এখন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়েছে। এর সক্ষমতা বাড়ানো প্রয়োজন। আমাদের যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন আছে সেটাকেও নতুন করে দেখবার প্রয়োজন রয়েছে।

মন্ত্রী বলেন, গত এক দশকে আমরা শিক্ষায় সংখ্যাগত দিক থেকে সাফল্য অর্জন করেছি। কিন্তু আমাদের মানের দিক থেকে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাতে হবে। সেটা করতে হলে আমাদের বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

ছবি : সংগ্রহীত
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরমি ব্রুয়েরসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউনিভার্সাল কলেজ (ইউসিবি) বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

বাছাইকৃত সংবাদঃ

আপনার মতামত প্রকাশ করুন