বিএড স্কেল ও টিটি কলেজে ভর্তি প্রসঙ্গে মন্ত্রণালয়ের আদেশ - আজকের শিক্ষা || ajkershiksha.com

বিএড স্কেল ও টিটি কলেজে ভর্তি প্রসঙ্গে মন্ত্রণালয়ের আদেশ

SS iT Computer

বিএড স্কেল ও টিটি কলেজে ভর্তি প্রসঙ্গে মন্ত্রণালয়ের আদেশ: সরকারি বিশ্ববিদ্যালয়, বৈধ বেসরকারি বিশ্ববিদ্যালয় (বিষয়ের অনুমোদন থাকা সাপেক্ষে) ও সরকারি টিটিসি থেকে বিএড-এমএড সনদ নিয়ে চাকরি বা স্কেল পাওয়ায় কখনোই কোনো ঝামেলা ছিলো না। কিন্তু বেসরকারি টিটিসি নিয়ে প্রচুর ঝামেলা ছিলো। সব ঝামেলা পরিষ্কার করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতমাসে শিক্ষা মন্ত্রণালয় বলেছে, বিএড স্কেল পাবেন ২৩টি বেসরকারি টিটি কলেজের সনদধারীরা। আগে যে ২৩টি টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জন করলে বিএড স্কেল পাওয়া যেত সেই সিদ্ধান্ত বহাল রাখতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২৭ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে পাঠানো এক চিঠিতে আগের সিদ্ধান্ত বাহল রাখতে বলা হয়েছে।

বিএড ভর্তি কার্যক্রম শুরু হলে শিক্ষার্থী আজকের শিক্ষাডটকম ও আজকের বার্তার অফিসে ফোন করে জানতে চান কোন কলেজ থেকে বিএড সনদ অর্জন করলে স্কেল পাওয়া যাবে। তাদের জন্য খবর হচ্ছে, যে ২৩ টি বেসরকারি টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জন করলে বিএড স্কেল পাওয়া যেত সেই সিদ্ধান্তই বহাল থাকছে।

২৭ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে অধিদপ্তরে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সারাদেশে বেসরকারি বিএড কলেজগুলো পরিচালনা সংক্রান্ত বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০০৮ খ্রিষ্টাব্দের ১৫ মে একটি পরিপত্র জারি করা হয়। ওই পরিপত্রের কার্যকারিতার ওপর মহামান্য হাইকোর্টের রিট পিটিশন দায়ের করা হয়। মহামান্য হাইকোর্ট বিভাগ ওই পরিপত্র বাতিল করে রায় দেন। রায়ের বিরুদ্ধে আপিল এবং পরবর্তীতে কনটেম্পট পিটিশন দায়ের হয়। মামলার রায় ও আদেশের প্রেক্ষিতে ২০১৬ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের আইন কর্মকর্তা (যুগ্মসচিব) ডা. মো. ফারুক হোসেন স্বাক্ষরিত চিঠিতে রিট পিটিশনারদের পক্ষের ২৩টি বেসরকারি কলেজের বিএড সনদ সংক্রান্ত বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়। সে মোতাবেক এই ২৩টি বিএড কলেজ থেকে পাস করা শিক্ষার্থীদের বিএড সনদে বিএড স্কেল দেওয়া হচ্ছে। মহামান্য সুপ্রিম কোর্টের আপিল মামলার রায়ের আদেশ এবং কনটেম্পট পিটিশন বহালের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট নির্দেশনার মাধ্যমে সুপ্রিম কোর্টের আপীল মামলার রায়ের পূর্বে পিটিশনারদের ২৩টি বেসরকারি বিএড কলেজ থেকে বিএড ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের বিএড স্কেল দিয়ে আসছে। সুপ্রিম কোর্টের আপিল মামলা নিষ্পত্তির আদেশের প্রেক্ষিতে এবং কনটেম্পট পিটিশন বহালের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট নির্দেশনার মাধ্যমে ২৩টি কলেজের নামের তালিকা প্রকাশ করে আগে মতো চিঠি জারি করা প্রয়োজন। অন্যথায় শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা চিঠির প্রেক্ষিতে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল মামলার আদেশ উপেক্ষা করে বেসরকারি ২৩টি বিএড কলেজ ছাড়াও বেসরকারি অন্যান্য কলেজের সার্টিফিকেটের বৈধতা নিয়ে বিল প্রদান করে সরকারি কোষাগারের টাকা তছরুপ করা হচ্ছে। ফলে প্রতিষ্ঠান পরিচালনা করতে গিয়ে জটিল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।

মন্ত্রণালয় চিঠিতে আরও বলছে, মহামান্য হাইকোর্টের রায়ের নির্দেশনার প্রেক্ষিতে সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারি ২৩টি বিএড কলেজ থেকে অর্জিত সনদধারী শিক্ষকদের বিএড স্কেল প্রদানের বিষয়ে মন্ত্রণালয়ের ২০১৬ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি জারি করা চিঠিটি বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

অর্থাৎ বেসরকারি টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারী শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড.মো. ফারুক হোসেন স্বাক্ষরিত ২০১৬ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি জারি করা চিঠি অনুসরণ করতে হবে।

সেই চিঠিতে বলা হয়েছিল, মহামান্য হাইকোর্টের রিট মামলার রায়ের আদেশের বিরুদ্ধে আপিল মামলা এবং উদ্ভুত কনটেম্পট পিটিশনের আদেশের পরিপ্রেক্ষিতে কেবলমাত্র রিট আবেদনকারী বেসরকারি ২৩ টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারী শিক্ষকদের উচ্চতর স্কেল দিতে হবে। সেই ২৩ টিটি কলেজের তালিকাও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছিল। শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে সেই চিঠি এবং তালিকা বিরাজমান। শিক্ষা অধিদপ্তর মন্ত্রণালয়ের সেই চিঠি অনুসরণ করে আসছে।

যুগ্মসচিব ড. মো. ফারুক হোসেন স্বাক্ষরিত ২৩ কলেজের মধ্যে চালু থাকা ১৭ কলেজের তালিকা নিচে দেওয়া হলো :

কলেজগুলোর নাম ও ঠিকানা :

(১) হাজী ওয়াজেদ আলী টিচার্স ট্রেনিং কলেজ,সাতক্ষীরা (ফোন : ০১৭১২-৯৭৬৬৮৯,০১৭৫১৩৮০১৮৮ ইমেইল: hwattc@gmail.com)
(২) মহানগর টিচার্স ট্রেনিং কলেজ, আজিমপুর, ঢাকা (ফোন : ০১৭৮৬-০৮৮৫৫৫ ইমেইল: mahanagarttcollege@gmail.com) (৩) হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অব এডুকেশন, চাঁদপুর, (ফোন : ০১৮১৪-৩৮৫১৯১,০১৭১৩০৩৯৭৪৩ ইমেইল: Hicehajigonj@gmail.com)
(৪) আমিরুল ইসলাম কাগজী টিচার্স ট্রেনিং কলেজ, পাইকগাছা, খুলনা (ফোন : ০১৯২৩-১০৫৩২৯,০১৭২০৫১৫৩২৫ ০১৯১২৯৫৬৯৬১, ইমেইল: aikttcollege@gmail.com)
(৫) পিরোজপুর টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর (ফোন : ০১৭২০-৬২১৭৩৩)
(৬) কলেজ অব এডুকেশন বিএড, বরিশাল, (ফোন : ০১৭১৭৩৮৮৬২৫)
(৭) মুন্সী মেহেরুউল্লা টিচার্স ট্রেনিং কলেজ, যশোর (ফোন : ০১৭১১-৪২৩৫৯২)
(৮) জয়পুরহাট বিএড কলেজ, জয়পুরহাট, (ফোন : ০১৭০-৭৭১৫৪০০)
(৯) মঠবাড়িয়া টিচার্স ট্রেনিং কলেজ, মঠবাড়িয়া, পিরোজপুর (ফোন : ০১৭১৪-৭২৯৬১৩)
(১০) বগুড়া বিএড কলেজ, বগুড়া (ফোন : ০১৭১১-৩৬৩৫২৮)
(১১) দক্ষিণ বঙ্গ টিচার্স ট্রেনিং কলেজ, পটুয়াখালী, (ফোন : অধ্যক্ষ ০১৭১২০৪৪৫৪৫)
(১২) কক্সবাজার টির্চাস ট্রেনিং কলেজ, কক্সবাজার (ফোন : ০১৮১৯-০১৪৫৪৬)
(১৩) পরশ পাথর টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম (সিইপিজেড গেইট এর বিপরীতে, ফ্রি পোর্ট মোড়)
(১৪) ড. মিয়া আব্বাস উদ্দীন টি.টি কলেজ, মোড়েলগঞ্জ, বাগেরহাট, (ফোন : ০১৭১৪-৫৭৩৬০০)
(১৫) শিক্ষক প্রশিক্ষণ কলেজ,পালবাড়ী ,যশোর (ফোন : ০১৭১৬৩১৯৭২৬)
(১৬) উপশহর টিচার্স ট্রেনিং কলেজ, যশোর (ফোন : ০১৭১২-৩১১৩২৬)
(১৭)মাগুরা টিচার্স ট্রেনিং কলেজ, এ জি একাডেমি,মাগুরা (ফোন : ০১৭১৯৭৩০৬৫০)

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.