প্রাথমিক বিদ্যালয় ছুটি ২৩ ডিসেম্বর থেকে - আজকের শিক্ষা || ajkershiksha.com

প্রাথমিক বিদ্যালয় ছুটি ২৩ ডিসেম্বর থেকে

SS iT Computer

প্রাথমিক বিদ্যালয় ছুটি ২৩ ডিসেম্বর থেকে: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুসারে ক্লাস অনুষ্ঠিত হবে। ২৩ ডিসেম্বর থেকে স্কুল গুলোতে বড়দিন ও শীতকালের ছুটি শুরু হবে। ১৯ ডিসেম্বর থেকে প্রাইমারি স্কুলগুলোতে শীতকালীন ছুটি শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে৷ শনিবার দুপুরে একধিক কর্মকর্তা আজকের শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, চলতি বছরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অনুযায়ী ১৯ ডিসেম্বর থেকে বড় দিন ও শীতকালীন ছুটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) প্রণীত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুসারে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদান চলছে। অন্তর্বর্তী বাণী পাঠ পরিকল্পনা অনুসারে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত ক্লাস অনুষ্ঠিত হওয়ার কথা আছে। সে অনুযায়ী ২৩ ডিসেম্বর থেকে সরকারি প্রাইমারি স্কুল গুলোতে শীতকালীন ছুটি শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন উপপরিচালক শনিবার দুপুরে আজকের শিক্ষাডটকমকে বলেন, অধিদপ্তর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত স্কুলগুলোতে ক্লাস করানোর নির্দেশনা দেওয়া হয়েছে। যেহেতু স্কুল গুলোতে অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা চলছে সে অনুযায়ী ২৩ ডিসেম্বর থেকে ছুটি শুরু করতে বলা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদেরও এমনটাই নির্দেশনা দেওয়া হচ্ছে।

জানতে চাইলে ঢাকা জেলার একজন উপজেলা শিক্ষা কর্মকর্তা আজকের শিক্ষাডটকমকে বলেন, বিভাগীয় উপপরিচালকের কার্যালয় থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুসারে ক্লাস পরিচালনা করতে বলা হয়েছে। সে অনুসারে আমরা স্কুলগুলোকে নির্দেশনা দিয়ে দিচ্ছি।

২০২১ খ্রিষ্টাব্দের বার্ষরিক ছুটির তালিকা অনুযায়ী, ১৯ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সে অনুযায়ী দেশের প্রায় সব প্রাথমিক বিদ্যালয়ে মৌখিক বা লিখিত মূল্যায়ন শেষ করা হয়েছে।

শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, মন্ত্রণালয়ের পূর্ব নির্ধারিত ছুটি অনুযায়ী নতুন কোন নির্দেশনা না আসায় শিক্ষকরা মূল্যায়ন সম্পন্ন করে ফেলেছেন। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে। শিক্ষকরা সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ১৯ ডিসেম্বর থেকেই  ছুটি কার্যকর করার দাবি জানিয়েছেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.