পুলিশের সাব-ইন্সপেক্টর-এসআই (SI) পদে নিয়োগ বিজ্ঞপ্তি- ২০১৯ - আজকের শিক্ষা || Ajkershiksha.com

পুলিশের সাব-ইন্সপেক্টর-এসআই (SI) পদে নিয়োগ বিজ্ঞপ্তি- ২০১৯

SS iT Computer
পুলিশের সাব-ইন্সপেক্টর-এসআই (SI) পদে নিয়োগ বিজ্ঞপ্তি- ২০১৯
শারীরিক মাপ: ২৮, ২৯ ও ৩০ এপ্রিল

★★★এস আই তে জব করবেন কিন্তু এ জবে কি কি সুযোগ সুবিধা আছে তা জানবেন না এটা কি হয়। চলুন জেনে নেয়া যাক।★★★

বেতন ভাতা রেশন মিশনঃ

#বেতনভাতাঃ

★ DMP তে যারা জব করবেন তারা ১৬০০০ টাকা বেসিকে সর্বমোট ৩০,০০০+ স্যালারি পাবেন।

★DMP বাইরে যারা জব করবেন তারা ২৮০০০+ সালারি পাবেন।

★ধরুন আপনার পোষ্টিং ডি এম পি তে,

মোট বেতন # ৩০০০০(প্রায়)
টিএ/ডিএ বিল# ৮০০০ ( প্রায়)
মামলা বিল# ৮০০০ ( প্রায়)

#মোট_বেতন # ৪৬০০০ (প্রায়)

বি.দ্র : টিএ/ ডিএ বিল ও মামলা বিলটা বেতনের সাথে পাবেননা। আলাদাভাবে ভাউচার করে ২-৩ মাস পর পাবেন। মূল বেতনটা ( ৩০০০০+) আপনার একাউন্টে জমা হয়ে যাবে। এই টাকা ডাচ বাংলা ব্যাংক এর আপনারর একাউন্টে পাঠাবে।এছাড়া মামলা বিলটা আমি ৮০০০ ধরেছি। এটা কম ও হতে পারে বেশি ও হতে পারে। আপনি যে কয়টা মামলা তদন্ত করবেন, সে অনুযায়ী বিল পাবেন, যেমন হত্যা মামলা ৩০০০, মাদক মামলা ২০০০.। এস আই হিসেবে প্রতিমাসে অন্তত ৪/৫ মামলা অদন্তভার পাবেনই।

★হরতাল অবরোধে বিশেষ এলাউন্স পাবেন।
★ ইউনিটভেদে বিশেষ ভাতা পাবেন যেমন র‍্যাবে যারা জব করবেন তারা আলাদা ভাতা পাবেন।

#রেশনঃ

★৪ সদস্যের পরিবারে যে রেশন আপনাকে দেয়া হবে আমি নিশ্চিত প্রয়োজন মিটিয়েও আপনি চিনি ডাল তেল গরীব আত্মীয়স্বজনদের বিলিয়ে সওয়াব কামাতে পারবেন ।
★ আপনি অবিবাহিত থাকলে এক সদস্যের রেশন পাবেন। বিবাহিত হলে দুই সদস্যের রেশন পাবেন। আর সবোচ্চ দুই বাচ্চা সহ মোট ৪ সদস্যের রেশন পাবেন।
★ রেশন হিসেবে, চাল, ডাল, তেল চিনি পাবেন।ইদের সময় সেমাই,পোলাউ চাল পাবেন।

★ জেলাভেদে এসপি স্যারের কাছ থেকে ইদ বস্ত্র পেতে পারেন।
#পোশাক

★ সরকার থেকে বছরে দুই সেট পুলিশ পোশাক পাবেন।
★ সকালে ব্যয়াম করার জন্য একজোড়া সুন্দর কেডজ পাবেন,
★ মশারি, তোয়ালে, বুট,মুজা,ব্রাস, কালি পাবেন।

#মিশনঃ

★৫ বছর চাকুরীর সময়কাল হলে আপনি নিজ যোগ্যতায় কোন প্রকার তদবীর ছাড়া জাতিসংঘের SAT Mission এ যেতে পারবেন । এখানে বলে রাখা ভাল, এই পরীক্ষাগুলো বিদেশ থেকে UN এর কর্মকর্তারা এসে নিয়ে থাকেন । মেধা আর যোগ্যতাই এখানে মাপকাঠি । চাকুরীর ৫ থেকে ১০ বছরের মধ্যে ৩ টি মিশনে আপনি হালাল ভাবে কোটিপতি হতে পারবেন যেটি আপনি অন্য কোন জবে অনন্ত জলিলকে দিয়েও সম্ভব করাতে পারবেন না ।
★ সেট মিশন ১ বছরের জন্য। প্রতি দিন১৪৩ ইউএস ডলার + ভাতা পাবেন। বলা যায় এক বছরে প্রায় অর্ধ কোটির টাকা পাবেন। জীবনে তিনটা সেট মিশন দিতে পারবেন।

★ এফপিও মিশন পাবেন। এই মিশন আরো সহজ। এই মিশনে গেলে বছরে প্রায় ১৫ লাখ টাকা পাওয়া যায়। এই মিশনও এক বছরের জন্য।
★এক জীবনে বেচেঁ থাকতে কোটি টাকা লাগে বলুন?

#চিকিৎসা_সুবিধাঃ

★সেনাবাহিনীর সিএমএইচ এর মতো এতো উন্নত না হলেও পুলিশে আপনার জন্য রয়েছে রাজারবাগে পুলিশ হাসপাতাল । খুবই গোছোনো, পরিস্কার পরিচ্ছন্ন, এই হাসপাতালের শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে আপনি আন্তরিক সেবা পাবেন । সবধরনের অপারশেন এর ব্যবস্থা এখানে ধীরে ধীরে গড়ে উঠছে ।
★এখানে বড় সুবিধা হলো সব ধরণের ওষুধ এর পর্যাপ্ত সরবরাহ । কোন ওষুধ না পাওয়া গেলে প্রয়োজনে অর্ডার দিয়ে আনা হয় সেটা যত দূর্লভ আর দামিই হোক না কেন ।এই সুবিধা আপনি অন্য কোন জবে পাবেন না ।

#আবাসন_সুবিধা:

★ এস আই তে কোন আবাসন সুবিধা (কোয়াটার)পাবেন না।
★ তবে কোন কোন থানায় ( বড় থানা) থাকার ব্যবস্থা থাকে তবে সেটা সীমিত।

#ভিন্ন_স্বাদের_এক_জগৎঃ

★পুলিশে চাকুরীতে এতো বৈচিত্র্য আপনি আর কোন জবে পাবেননা ।আপনি পুলিশিং ছাড়াও এখানে ইচ্ছে করলে শিক্ষকতা করতে পারবেন ট্রেনিং একাডেমী ও স্কুলে, পোশাক ভালো না লাগলে সাদা পোশাকে গোয়েন্দাগিরি, সি আই ডিতে কোন বিশেষ শাখায় গবেষণা থেকে আই টি বিভাগের এক্সপার্ট, পুলিশ হাসপাতালে ডাক্তারী থেকে ডিবির বোম্ব ডিসপোজাল টিমের টিম লিডার, ডেস্কজব থেকে শুরু করে রাস্তায় হরতাল ডিউটি আপনার ইচ্ছের এমন সবকিছু যা অন্য চাকুরীতে করতে চাইতেন তা এখানে পাবেন ।প্রত্যেক ইউনিটে আলাদা আলাদা পোশাক আপনাকে দিবে রুচি বদলের সুযোগ ।এপিবিএন থেকে স্পেশাল ব্রাঞ্চ, নৌ-পুলিশ থেকে টুরিস্ট পুলিশ, এসএসএফ থেকে র্যা ব, বাংলাদেশ পুলিশ থেকে জাতিসংঘ মিশনের সদর দপ্তর সব জায়গায় পদচারনপুলিশে পারবেন আপনি । এছাড়া রিকশাওয়ালা থেকে শুরু করে দিনমজুর, প্রধানন্ত্রীর প্রটোকল থেকে শুরু করে রাষ্ট্রপতি ভবন, সবার সরাসরি সেবা আপনি করতে পারবেন । খেলার সময় বিশ্বের নামী দামি খেলোয়ারদের নিরাপত্তা দিয়ে,কাছ থেকে দেখার ও সাক্ষাতের সুযোগ পাবেন।

আর একটি কথা আপনি পুলিশ হলে আপনার চৌদ্দগোষ্ঠীও কিন্তুও পুলিশ !!তাই বুদ্ধি থাকতে ঘরজামাই না হয়ে পুলিশের এস আইএ যোগ দেওয়াই শ্রেয় ।

সবার জন্য শুভ কামনা।।

[google-drive-embed url=”https://drive.google.com/file/d/1ivqQKMcRLX3OahP1V6Ddp1bjc6Cn0d6J/preview?usp=drivesdk”  width=”100%” height=”400″ style=”embed”]

ডাউনলোড করুন

 

পুলিশের ‘সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র)’ পদে নিয়োগ বিজ্ঞপ্তি

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা
আগামী ২৮, ২৯ ও ৩০ এপ্রিল সকাল ৯টায় শারীরিক মাপ ও পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটি অনুষ্ঠিত হবে পুলিশের আটটি বিভাগীয় রেঞ্জে। এ সময় প্রার্থীদের
শিক্ষাগত যোগ্যতার সনদের মূল কপি,
সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি,
জাতীয় পরিচয়পত্রের মূল কপি,
নাগরিকত্ব সনদের মূল কপি,
সত্যায়িত ৩ কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবিসহ
বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।

শিক্ষাগত যোগ্যতা
সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে হলে আবেদনকারীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। পাশাপাশি কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

বয়স
সাধারণ প্রার্থীদের বয়স ১ এপ্রিল ২০১৯ তারিখে ১৯ থেকে ২৭ বছর (জন্ম তারিখঃ ২ এপ্রিল ২০০০ থেকে ২ এপ্রিল ১৯৯২ এর মধ্যে) এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে একই তারিখে বয়স ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা
শারীরিক যোগ্যতার পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে।

লিখিত পরীক্ষার সময়সূচী
নির্ধারিত তারিখে শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা নেয়া হবে।
১৬ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।
১৭ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত সাধারণ জ্ঞান ও পাটিগণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।
১৮ জুন ২০১৯ তারিখ সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ২৫ নম্বরের মনস্তত্ত্ব পরীক্ষা হবে। পরীক্ষার স্থান প্রার্থীদের পরবর্তী সময়ে জানানো হবে।
আবেদনপত্র জমা
শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে ওই দিনই তিনশত টাকা নগদ মূল্যে আবেদনপত্র ক্রয় করতে হবে। এরপর বাংলাদেশ পুলিশের অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পরীক্ষার ফি ৩০০ টাকা ১-২২১১-০০০০-২০৩১ অথবা ১২২০২০১১৩৫৯৫৪১৪২২৩২৬ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূল কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে।

আবেদনের শেষ সময়
আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে ৭ মে ২০১৯ তারিখের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজির কার্যালয়ে জমা দিতে হবে।

আর্থিক লেনদেনে জড়িত থাকার কোনো অভিযোগ প্রমাণিত হলে নিয়োগ বাতিল করা হবে।

বাছাইকৃত সংবাদঃ

আপনার মতামত প্রকাশ করুন