পরীক্ষার্থীরা এসএসসির ফল পাবেন দুপুরে - আজকের শিক্ষা || ajkershiksha.com

পরীক্ষার্থীরা এসএসসির ফল পাবেন দুপুরে

SS iT Computer

পরীক্ষার্থীরা এসএসসির ফল পাবেন দুপুরে: এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফলাফল ঘোষণা করবেন। দুপুর ১২টায় পরীক্ষার ফল একযোগে স্ব স্ব কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ফল দেখতে পাবেন দুপুরে।

বুধবার (২৯ জানুয়ারি) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে কেন্দ্রসচিবদের পাঠানো এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

জানা গেছে, অনলাইনে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। ফল জানার তিনটি প্রক্রিয়ার কথা জানিয়েছে ঢাকা বোর্ড। আর ডিসি ও ইউএনওদের ইমেইলেও জেলা-উপজেলার ফলের সফট কপি পাঠানো হবে। প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ডিসি বা ইউএনও অফিস থেকেও ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানার প্রক্রিয়া দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ওয়েবসাইট থেকে ফল জানবেন যেভাবে :

নির্ধারিত ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে। আর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট জানতে প্রায় প্রতি বছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে।

এসএমএসে ফল জানার উপায়:

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে। এর জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ স্বরূপ: SSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ফল মিলবে ডিসি-ইউএনও অফিসেও :

বোর্ড জানিয়েছে, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ইমেইল কেন্দ্র ও প্রতিষ্ঠানের রেজাল্ট শিটের সফট কপি পাওয়া যাবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো ডিসি বা ইউএনও অফিস থেকেও ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.