জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু রবিবার - আজকের শিক্ষা || ajkershiksha.com

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু রবিবার

SS iT Computer

আগামী রবিবার (৭ নভেম্বর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ছুটির দিন বাদে পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) ভর্তি পরীক্ষা উপলক্ষে গঠিত নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটির আহ্বায়ক ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান এবং জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ মহিউদ্দিন বিভিন্ন গণমাধ্যমের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে জানান।

প্রক্টর অফিসের কনফারেন্স কক্ষে দুপুর তিনটায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ভারপ্রাপ্ত প্রক্টর জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন কমিটি কাজ করছে। নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার্থে এ বিষয়ে গঠিত কমিটির পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট, আনসার এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবেন। ক্যাম্পাসের অভ্যন্তরে অস্থায়ী দোকানদারদের স্বাস্থ্যবিধি অনুসরণ করে দোকান পরিচালনা করবেন। দোকানের সামনে খাদ্য সামগ্রীর মূল্য তালিকা টাঙিয়ে রাখতে বলা হয়েছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে টহল টিম কাজ করবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বর্তমান ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। এ কারণে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে থাকতে নিষেধ করা হয়েছে।

মতবিনিময় সভায় জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক বলেন, এবার প্রায় ১ হাজার ৯০০ আসনের বিপরীতে ৩ লাখ ৮ হাজার ৬০৬ জন আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছে ১৬২ জন।

তিনি বলেন, ৭ এবং ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদভূক্ত ‘এ’ ইউনিটেরভর্তি পরীক্ষা, ৯ এবং ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১১ নভেম্বর আইআইটিভূক্ত ‘এইচ’ ইউনিট এবং আইবিএ জে ইউ-ভূক্ত ‘জি’ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৫ নভেম্বর আইন অনুষদভূক্ত ‘এফ’ ইউনিট এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভূক্ত ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদভূক্ত‘ই’ ইউনিট এবং কলা ও মানবিকী অনুষদভূক্ত (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ‘সি-১’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৮ নভেম্বর কলা ও মানবিকী (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতীত) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা শুরু হবে প্রতিদিন সকাল নয়টায়।

সকল ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত ৬০ নম্বর ৮০ নম্বরে রূপান্তর করে ফলাফল প্রকাশ করা হবে। পরীক্ষার সময় ৪০ মিনিট। তবে ওএমআর পূরণের জন্য আলাদাভাবে ৫ মিনিট সময় দেওয়া হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.juniv-admission.org) থেকে জানা যাবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.