জাতীয় বিশ্ববিদ্যালয়ের অদ্ভুত শর্ত, ভর্তি হতে পারছেন না ছাত্রীরা - আজকের শিক্ষা || ajkershiksha.com

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অদ্ভুত শর্ত, ভর্তি হতে পারছেন না ছাত্রীরা

SS iT Computer

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অদ্ভুত শর্ত, ভর্তি হতে পারছেন না ছাত্রীরা: টাঙ্গাইলের সখীপুরের সরকারি মুজিব কলেজের উচ্চমাধ্যমিক ও ডিগ্রি (পাস) কোর্সে সহশিক্ষার প্রচলন চালু রয়েছে শুরু থেকেই। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেঁধে দেওয়া এক ‘অদ্ভুত’ শর্তের কারণে এই কলেজে স্নাতক (সম্মান) শ্রেণিতে কোনো ছাত্রী ভর্তি হতে পারেন না। এ নিয়ে কলেজের সংশ্লিষ্ট ব্যক্তিসহ স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরকারি মুজিব কলেজের শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় বাসিন্দা ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি মুজিব মহাবিদ্যালয় নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত এটিই প্রথম কলেজ বলে দাবি করেন স্থানীয় লোকজন। পরে ২০১৫ সালের ৮ অক্টোবর কলেজটি সরকারীকরণ করা হয়। এর আগে ২০১২ সালের ৫ জুলাই সমাজকর্ম ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে এই শিক্ষাপ্রতিষ্ঠান স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি পায়। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ড. মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই স্নাতক (সম্মান) শিক্ষা কার্যক্রমের অধিভুক্তিপত্রে শুধুমাত্র ছেলে শিক্ষার্থী ভর্তি করার শর্ত দেওয়া হয়। ওই শর্তের কারণেই স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারছেন না মেয়ে শিক্ষার্থীরা।

স্থানীয় নুরুল ইসলাম সাগরের মেয়ে সরকারি মুজিব কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেছে। তাঁর ইচ্ছা ছিল মেয়েকে ওই কলেজেই স্নাতকে পড়াবেন। কিন্তু পারেননি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এইটা কোনো নিয়ম হলো নাকি! যে কলেজ থেকে এইচএসসি পাস করল, সেই কলেজে স্নাতক (সম্মান) চালু থাকলেও মেয়েরা ভর্তি হতে পারছে না। এই আধুনিক যুগে এসেও এমন বৈষম্য কেন বুঝি না!’ তিনি বলেন, ‘আমি এই আজব শর্তের নিন্দা জানাই।’

কলেজের অধ্যক্ষ ড. ছদরুদ্দীন আহমদ বলেন, ‘আমি কলেজে যোগদান করার পর শর্তটি জেনে অবাক হয়েছি। এই কলেজে অন্য শ্রেণিতে ছেলেমেয়ে একসঙ্গে পড়াশোনা করছে, শুধুমাত্র স্নাতকে (সম্মান) মেয়েরা ভর্তি হতে পারে না। এটি নারী শিক্ষার জন্য অন্তরায়। ইতিমধ্যে বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করেছি। তবে কোনো কাজ হয়নি।’ ছদরুদ্দীন আহমদ জানান, কলেজে আরও ১১টি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্স খোলার বিষয়টি প্রক্রিয়াধীন। কাজেই স্নাতক কোর্সে মেয়েদের ভর্তির সুযোগ সৃষ্টি হলে, স্থানীয়ভাবে তার সুফল পাওয়া যাবে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা বলেন, ‘অধিভুক্তির সময় ঠিক কী কারণে এমন শর্ত দেওয়া হয়েছিল, তা আমার জানা নেই। আমি অধিভুক্তির ওই কাগজটি খুঁজে দেখব। যথাযথ প্রক্রিয়ায় অভিভাবক অথবা কলেজ কর্তৃপক্ষ ছাত্রী ভর্তির আবেদন করলে অধিভুক্তি কমিটির অনুমতি সাপেক্ষে ওই শর্তটি বাতিল করা সম্ভব।’

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.