করোনা: দর্শকহীন অলিম্পিক আয়োজনের পরিকল্পনা - আজকের শিক্ষা || ajkershiksha.com

করোনা: দর্শকহীন অলিম্পিক আয়োজনের পরিকল্পনা

SS iT Computer

করোনার তাণ্ডবে লণ্ডভণ্ড বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এর প্রভাব পড়েছে ক্রীড়া জগতেও। যদি করোনা নিয়ন্ত্রণে না আসে তাহলে দর্শকশূন্য গ্যালারিতে হতে পারে টোকিও অলিম্পিক। গেমস আয়োজন করার যে সব বিকল্প রাস্তা ভেবে রেখেছে আয়োজক কমিটি- তার মধ্যে এটাও আছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ প্রতিদিনই ভিডিও কনফারেন্স করছেন টোকিও গেমসের দায়িত্ব থাকা কমিটির সদস্যদের সঙ্গে। সেই সভাতেই এই ইঙ্গিত দিয়েছেন টমাস।

টোকিও গেমসের আয়োজক কমিটির প্রেসিডেন্ট ইওশিরো মোরি যা নিয়ে বলেছেন, ‘আমরা সব রকম চেষ্টা করছি। ব্যক্তিগতভাবে আমি মনে করি, গ্যালারি দর্শকশূন্য করে গেমস হতে পারে না। কিন্তু পরিস্থিতি সে দিকেও গড়াতে পারে। আইওসির প্রেসিডেন্টও এই কথাই বলছেন।’
একটা ব্যাপার নিশ্চিত করে দেওয়া যেতে পারে, অলিম্পিক আর কোনভাবেই পিছবে না। আগামী মাসে পাখ, টোকিও গভর্নর ইউরিকো কোইরি, অলিম্পিকমন্ত্রী সেইকো হাসিমোতো ও মোরি বৈঠকে বসবেন। ওই সভাতেই পরিষ্কার হয়ে যাবে সব। মোরির কথায়, ‘পরিস্থিতি এখনও জটিল। তবে তার মধ্যে কীভাবে গেমস আয়োজন করা যায়, তার সমস্ত পথ আমরা খতিয়ে দেখার চেষ্টা করছি।

এই পরিস্থিতিতেই আয়োজক কমিটির সিইও তোশিহিরো মুতো বলেছেন, ‘অতিমারির মধ্যে সুরক্ষিত গেমস আয়োজন করার আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। আর তার জন্য আমরা লড়াই চালিয়ে যাচ্ছি।’ আয়োজকরা যাই বলুন না কেন, অলিম্পিক নিয়ে কিন্তু আশা ও আশঙ্কা দুই-ই বাড়ছে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.