এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা মে মাসে, এইচএসসির জুলাইয়ে - আজকের শিক্ষা || ajkershiksha.com

এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা মে মাসে, এইচএসসির জুলাইয়ে

SS iT Computer

এসএসসি ও এইচএসসির টেস্ট পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত। এর পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এসএসসি ও এইচএসসির চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়ার একমাস আগে শিক্ষার্থীদের পূর্ব প্রস্তুতিমূলক পরীক্ষায় বসতে হবে।

এসএসসির পূর্ব প্রস্তুতিমূলক পরীক্ষা মে মাসে ও এইচএসসির জুলাই মাসে অনুষ্ঠিত হবে। দুএকদিনের মধ্যে এসব বিষয়ে বিস্তারিত জানিয়ে আদেশ জারি হচ্ছে। গতকাল সোমবার সন্ধ্যায় দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা বোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

চলতি বছরের এসএসসি-এইচএসসির টেস্ট পরীক্ষার বিষয়ে জানতে চাইলে তপন কুমার বলেন, টেস্ট পরীক্ষা হবে না কিন্তু প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে। আমরা এ বিষয়ে একটি নির্দেশনা প্রস্তুত করেছি। শিগগিরই তা শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের অনুষ্ঠানিকভাবে জানানো হবে। কোন কোন বিষয়ে কত নম্বরে পরীক্ষা নেয়া হবে সে বিষয়ে বিস্তারিত নির্দেশনায় বলা থাকবে।

তিনি আরও বলেন, এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা এক মাস আগে অর্থাৎ মে মাসে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এইচএসসির পূর্ব প্রস্তুতিমূলক পরীক্ষা জুলাই মাসে। জুন মাসে এসএসসি ও আগস্ট মাসে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। এসএসসির পরীক্ষার্থীদের আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষা হবে না, এ তিন বিষয়ে সাবজেক্ট ম্যাপিং হবে।

এর আগে এসএসসি ও এইচএসসির টেস্ট পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছিলো শিক্ষা বোর্ডগুলো। দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে এ বিষয়ে লিখিত নির্দেশনাও জারি করা হয়েছিলো।

পরে গত রোববার অনুষ্ঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় টেস্ট পরীক্ষা না নেয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষা বোর্ডগুলোর প্রধানরা। কিন্তু পরের দিন সোমবার পূর্বপ্রস্তুতিমূলক পরীক্ষা আয়োজনের ঘোষণা দিলেন কর্মকর্তারা।
প্রস্তুতিমূলক পরীক্ষায় অংশ নেয়া বাধ্যতামূলক কি-না তা এখনও জানাতে পারেননি তারা।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.