‘এবার রাজের মস্তিষ্কের ভেলকি দেখবে সবাই’ - আজকের শিক্ষা || ajkershiksha.com

‘এবার রাজের মস্তিষ্কের ভেলকি দেখবে সবাই’

SS iT Computer
এক সঙ্গে কত না স্মৃতি। দীর্ঘ দিনের পরিচয়। এক জনের অন্দর-বাহির আরেক জনের অনেকটা চেনা। আব্দুর রাজ্জাকের সামর্থ্য তাই ভালো করেই জানা মাশরাফি বিন মুর্তজার। দেশের সফলতম অধিনায়ক নিশ্চিত, নির্বাচকের নতুন ভ‚মিকায়ও ভালো করবেন বাঁহাতি স্পিনার। বন্ধুর জন্য জানিয়ে রাখলেন শুভ কামনা।

কিসের জন্য এই শুভকামনা সেটিও সকলেরই জানা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমনের সঙ্গে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কমিটিতে তৃতীয় সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঘরোয়া ক্রিকেটের সবচাইতে সফল এই বোলার। বাঁহাতের ভেলকি দেখিয়ে দলের অনেক জয়ে নেতৃত্ব দেওয়া এই তারকার এমন প্রাপ্তিতে নিজে ভীষণ আনন্দিত জানিয়ে ম্যাশ বলেছেন, এবার রাজ্জাকের ক্ষুরধার মস্তিষ্কের কারুকাজ দেখবে সবাই।
গত বুধবার ৩৮ বছর বয়সী রাজ্জাককে তৃতীয় নির্বাচকের পদে নিয়োগ দেয় বিসিবি। এর দুদিন পর গতকাল ফেইসবুকে এক বার্তায় তাকে নিয়ে নিজের আশার কথা জানান দীর্ঘ দিনের বন্ধু, সতীর্থ মাশরাফি, ‘খান আবদুর রাজ্জাক (রাজ), বন্ধু একটু দেরি হয়ে গেল শুভ কামনা জানাতে। হয়তো আমার মতো অনেক মানুষ তোর এই অর্জনে খুশি হয়েছে। তবে আমার যে জায়গাটায় সবচেয়ে বেশি আনন্দ হচ্ছে সেটা হলো, তুই ক্রিকেট কতো গভীরে বুঝিস তা দেখানোর সুযোগ তুই এবার পেয়েছিস। জানি, তুই তোর সেরাটাই দিবি এবং সফলও হবি ইনশাআল্লাহ।’
দারুণ এক ক্যারিয়ার রাজ্জাকের। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট শিকারি বাংলাদেশের একমাত্র বোলার তিনি, উইকেট সংখ্যা এখন ৬৩৪। ৪১ বার নিয়েছেন ৫ উইকেট, ম্যাচে ১০ উইকেট ১১ বার। লিস্ট ‘এ’ ক্রিকেটে নিয়েছেন ৪১২ উইকেট। সেরা বোলিং ১৭ রানে ৭ উইকেট। মাশরাফি নিশ্চিত, মাঠে বোলিংয়ে যেমন জাদু দেখিয়েছেন, নির্বাচকের ভূমিকাতেও নজরকাড়া কিছু করবেন রাজ্জাক। বাঁহাতি এই স্পিনারকে সব সময়ের সেরা হিসেবে দেখা মাশরাফি আগ্রহ নিয়ে তাকিয়ে আছেন ভবিষ্যতের দিকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) তাদের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন ম্যাশ, ‘এতদিন বাঁ হাতের ভেলকি দেখেছে সবাই এবার দেখবে তোর মস্তিষ্কের, যা নিয়ে কোনদিনও আমার সংশয় ছিল না। অনেক সংকটে তোর সঙ্গে কথা বলেছি বলেই বলছি, তুই বিজয়ী হবি ইনশাআল্লাহ। ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই মানুষটাকে যথাযথ সম্মান প্রর্দশনের জন্য। ভালোবাসা অবিরাম বন্ধু (এঙঅঞ)।’
একসময় আন্তর্জাতিক ক্রিকেটে সীমিত ওভারের বাংলাদেশ দল ভাবা যেত না রাজ্জাককে ছাড়া। ১৫৩ ওয়ানডে খেলে ২০৭ উইকেট দখলে রয়েছে তার, যা মাশরাফি ও সাকিব আল হাসানের পর তৃতীয় সর্বোচ্চ। ওয়ানডেতে দুইশ উইকেট শিকারি প্রথম বোলার তিনিই। ৩৪ টি-টোয়েন্টিতে রাজ্জাকের আছে ৪৪ উইকেট। ১৩ টেস্ট খেলে তার শিকারের সংখ্যা ২৮। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিয়েছেন ৩৯০ উইকেট। হ্যাটট্রিকও আছে ওয়ানডেতে। দারুণ সফল হলেও ২০১৪ সালের পর ওয়ানডেতে আর রাজ্জাককে দেখা যায়নি। বিগত বছরগুলোতে ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখলেও কিছুটা বিতর্কিতভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রাখা হয় তাকে। তিনি সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১৮ সালে। ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে আচমকা ডাক পাওয়া ওই টেস্টে তিনি নিয়েছিলেন ৫ উইকেট। তারপরও এই তারকাকে আর দলে নেওয়া হয়নি।
জাতীয় দলের নির্বাচক কমিটিতে অনেক দিন থেকেই একটা জায়গা ফাঁকা ছিল। ঘরোয়া ক্রিকেট থেকে এখনো আনুষ্ঠানিকভাবে অবসরে যাওয়ার আগেই সেখানে ঠাঁই পেলেন ৩৮ পেরিয়ে যাওয়া রাজ্জাক। সাংঘর্ষিক হওয়ায় নিশ্চিতভাবেই তাকে আর ঘরোয়া মঞ্চে খেলতে দেখার সম্ভাবনা নেই।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.