একাদশে নতুন শিক্ষার্থী প্রায় ১৫ লাখ, ক্লাস শুরু আজ - আজকের শিক্ষা || ajkershiksha.com

একাদশে নতুন শিক্ষার্থী প্রায় ১৫ লাখ, ক্লাস শুরু আজ

SS iT Computer

এবছর একাদশ শ্রেণিতে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী ভর্তি হচ্ছে। এদের মধ্যে প্রথম তিন ধাপে মনোনয়ন পেয়ে ১৩ লাখ ৪২ হাজার শিক্ষার্থী ইতোমধ্যে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তি হয়েছে। আর চতুর্থ ধাপে ১ লাখ ৫৫ হাজার শিক্ষার্থী কলেজ ভর্তির মনোনয়ন পেয়েছেন। আজ বুধবার এসব শিক্ষার্থীর ক্লাস শুরু। ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিন ধাপে অনলাইন আবেদন নেয়ার পরেও চতুর্থ ধাপে অনলাইনে দেড় লক্ষাধিক শিক্ষার্থী কলেজ ভর্তির সুযোগ পেয়েছে। চতুর্থ ধাপে এক লাখ ৫৫ হাজার শিক্ষার্থী ভর্তির জন্য বিভিন্ন কলেজে মনোনিত হয়েছেন। মঙ্গলবার রাত আটটায় বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির চতুর্থ ধাপের ফল প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, কেন্দ্রীয় ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd) ফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকরা ওয়েবসাইটে প্রবেশ করে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড ও পাসের বছর অন্তর্ভুক্ত করে ফল দেখতে পারবেন। তিন ধাপে অনলাইন আবেদন নেয়ার পরেও চতুর্থ ধাপে অনলাইনে দেড় লক্ষাধিক শিক্ষার্থী কলেজ ভর্তির অনলাইনে আবেদন করেছিলেন।

কলেজ পরিদর্শক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, চতুর্থ ধাপে ১ লাখ ৫৫ হাজার ৬৭১ জন শিক্ষার্থী কলেজ ভর্তির জন্য মনোনয়ন পেয়েছেন। এর আগে ১৩ লাখ ৪২ হাজার ৪১৪ জন শিক্ষার্থী তিন ধাপে মনোনয়ন পেয়ে ভর্তি হয়েছেন। সে হিসেবে একাদশ শ্রেণিতে ভর্তি হচ্ছেন মোট ১৪ লাখ ৯৮ হাজার শিক্ষার্থী।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, চতুর্থ পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ২ মার্চ থেকে ৩ মার্চ বিকাল ৫টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে) জমা দিলে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন হবে। তবে মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২ মার্চ থেকে ৩ মার্চ পর্যন্ত।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.