এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে - আজকের শিক্ষা || ajkershiksha.com

এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে

SS iT Computer

এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে: এইচএসসি পরীক্ষার ফল ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করা হতে পারে। গত ৩০ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে। ত্রিশ দিনের মধ্যে ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণ করা হলে ফেব্রুয়ারি প্রথম সপ্তাহে এ পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে বলে ধারণা করছেন শিক্ষা প্রশাসনের কর্তারা।

এইচএসসির ফল কবে প্রকাশ হবে জানতে চাইলে বৃহস্পতিবার রাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ত্রিশদিনে মধ্যে এইচএসসির ফল প্রকাশের কথা ছিল। আমরা সে লক্ষ্যেই কাজ করছি। তবে, সার্বিক বিষয় পর্যালোচনা করে মনে হচ্ছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ নাগদ এইচএসসির ফল প্রকাশ হতে পারে।

তিনি আরও বলেন, নভেম্বরে এসএসসি পরীক্ষা শেষ হলেও ডিসেম্বরের মধ্যে আমরা ফল প্রকাশ করতে পেরেছি। কিন্তু এসএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় লাগতে পারে। তবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চলতিবছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় অংশের পরীক্ষা গত ৩০ ডিসেম্বর শেষ হয়েছে। করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না হাওয়া বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছিল।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, ২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিয়েছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিয়েছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা ফলের অপেক্ষায় আছেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.