এইচএসসির ফরম পূরণের সময় আবারও বাড়লো - আজকের শিক্ষা || ajkershiksha.com

এইচএসসির ফরম পূরণের সময় আবারও বাড়লো

SS iT Computer

এইচএসসির ফরম পূরণের সময় আবারও বাড়লো

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আবারও বাড়িয়েছে শিক্ষা বোর্ড। প্রথম দফায় সময় বাড়ানোর পর গত ৬ জুলাই পর্যন্ত এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেয়া হয়েছিলো। কিন্তু সে সময় ফের বাড়ানো হয়েছে। আগামীকাল রোববার (১৭ জুলাই) থেকে ২৬ জুলাই পর্যন্ত এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেয়া হয়েছে। আর ২৭ জুলাই পর্যন্ত এ পরীক্ষার ফরম পূরণের ফি জমা দেয়ার সুযোগ দেয়া হয়েছে। ঢাকা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বোর্ড জানিয়েছে, ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসির পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ১৭ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। সোনালী সেবার মাধ্যমে ফি পরিশোধের সময় ২৭ জুলাই পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। এ সময়ে মধ্যে প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের ফরম পূরণের কাজ সম্পন্ন করবে। প্রতিষ্ঠান প্রধান বিষয়টি নিশ্চিত করবেন।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী ২২ আগস্ট থেকে শুরু হওয়ার কথা। কিন্তু উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে সৃষ্ট ভায়বহ বন্যার কারণে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এর জেরে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে অক্টোবর মাসে শুরু পারে বলে জানিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা।  

জানা গেছে, চলতি বছর এইচএসসি ও আলিমের টেস্ট পরীক্ষা হচ্ছে না। বৈধ রেজিস্ট্রেশনধারী সব শিক্ষার্থী ফরম পূরণ করতে পারছেন। শিক্ষা প্রতিষ্ঠান এইচএসসি পরীক্ষার্থীদের নিজস্ব ব্যবস্থাপনায় বিষয়ভিত্তিক প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে। কিন্তু এ পরীক্ষা পরীক্ষার্থীর জন্য বাধ্যতামূলক নয়। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা যাবে না।

২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীরা গত ৮ জুন থেকে ফরম পূরণ করতে পারছেন। ২৬ জুলাই পর্যন্ত অনলাইনে তাদের ফরম পূরণ করতে পারবেন। ২০২১ খ্রিষ্টাব্দে জিপিএ-৫ এর কম পাওয়া শিক্ষার্থীরা জিপিএ উন্নয়নের সুযোগ পাবেন এবং তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। তবে, ২০২১ খ্রিষ্টাব্দের অংশিক বিষয়ে ফরম পূরণ করে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন না।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট পরীক্ষার্থী ফি বাবদ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৩৩০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৭৭০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

বোর্ড বলছে, নির্ধারিত ফিয়ের অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া গেলে ফরম পূরণের প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.