এইচএসসির দশম দিনে অনুপস্থিত ১৮ হাজার পরীক্ষার্থী, বহিষ্কার ৯ - আজকের শিক্ষা || ajkershiksha.com

এইচএসসির দশম দিনে অনুপস্থিত ১৮ হাজার পরীক্ষার্থী, বহিষ্কার ৯

SS iT Computer

এইচএসসির দশম দিনে অনুপস্থিত ১৮ হাজার পরীক্ষার্থী, বহিষ্কার ৯: এইচএসসি পরীক্ষার দশম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র পরীক্ষা দেননি সারাদেশের ১৮ হাজার ৩৩৭ জন পরীক্ষার্থী। এদিন ৯ জন পরীক্ষার্থী ও ৪ কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

রোববার (১৯ ডিসেম্বর) সকালে পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র পরীক্ষা অনুপস্থিত ছিলেন ১৩ হাজার ১৯৮ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় ৯জন পরীক্ষার্থী ও ৪ জন পরিদর্শক বহিষ্কৃত হয়েছেন। আর দুপুরে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র পরীক্ষায় ৫ হাজার ১৩৯ জন অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায়ও কেউ বহিস্কৃত হননি। সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার দশম দিন সকালে পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ৩ হাজার ১৫৫ জন, চট্টগ্রাম বোর্ডের ৯৩৮ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৮৪৩ জন, বরিশাল বোর্ডের ৮৮৫ জন, সিলেট বোর্ডের ১ হাজার ৯৪ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৫০১জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৩৫২ জন, ময়মনসিংহ বোর্ডের ৮২০ জন এবং যশোর বোর্ডের ১ হাজার ৬১০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় বরিশাল বোর্ডের ৮ জন ও যশোর বোর্ডের ১ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। আর কুমিল্লা বোর্ডের ৪ জন কক্ষ পরিদর্শক বহিষ্কৃত হয়েছেন।

এদিকে এইচএসসি পরীক্ষার দশম দিন দুপুরে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার ৫৮৯ জন, চট্টগ্রাম বোর্ডের ৬১২ জন, রাজশাহী বোর্ডের ৫২৩ জন, বরিশাল বোর্ডের ৩৭১ জন, সিলেট বোর্ডের ১৮৮ জন, দিনাজপুর বোর্ডের ৪৩৮ জন, কুমিল্লা বোর্ডের ৮৪২ জন, ময়মনসিংহ বোর্ডের ১৭৪ জন এবং যশোর বোর্ডের ৪০২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা পরীক্ষক বহিষ্কৃত হননি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.