এইচএসসিতে প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে - আজকের শিক্ষা || ajkershiksha.com

এইচএসসিতে প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে

SS iT Computer

এইচএসসিতে প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে: আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) আগের মতোই থাকবে। কিন্তু উত্তর দিতে হবে ৫০ শতাংশ প্রশ্নের। সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশে মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের প্রায় ৪৩ শতাংশ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ৪০ শতাংশের উত্তর দিতে হবে।

আনুষ্ঠানিক ব্যাবহারিক পরীক্ষা হবে না। তবে তারা ২৫ নম্বরের পরীক্ষার বিষয় মাথায় রেখে কলেজ ও মাদ্রাসায় খাতা জমা দেবে। উত্তর লেখার এই নিয়ম ঠিক করেছে বিভিন্ন শিক্ষা বোর্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ২ ডিসেম্বর পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আজ বিকালে শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক ডাকা হয়েছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো ‘কাস্টমাইজড’ (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয়, এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যাবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না।

শিক্ষা বোর্ডগুলোর সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসিতে বিজ্ঞানের শিক্ষার্থীরা ২৫টির মধ্যে ১২টি আর মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউ-এর উত্তর লিখছে। অন্যদিকে সিকিউ-এর ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে ৩টির লিখতে হচ্ছে। আগে লিখতে হতো ৭টি। স্বাভাবিক নিয়মে বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮টির মধ্যে ৫টি লিখতে হতো; কিন্তু কাস্টমাইজড সিলেবাসের কারণে লিখতে হচ্ছে ২টি।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.