আলিম পরীক্ষা ২২ আগস্ট, ফরম পূরণ শুরু ৮ জুন - আজকের শিক্ষা || ajkershiksha.com

আলিম পরীক্ষা ২২ আগস্ট, ফরম পূরণ শুরু ৮ জুন

SS iT Computer

আলিম পরীক্ষা ২২ আগস্ট, ফরম পূরণ শুরু ৮ জুন: চলতি বছরের আলিম পরীক্ষা আগামী ২২ আগস্ট থেকে শুরু হচ্ছে বলে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে ৮ জুন থেকে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে। আর পরীক্ষার্থীদের প্রস্তুতিমূলক পরীক্ষায় বসতে হবে ১৪ জুলাই মে থেকে। আলিমের চূড়ান্ত পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে হবে। পরীক্ষার সময় হবে দুই ঘণ্টা। এর মধ্যে নৈর্ব্যত্তিক অংশে ২০ মিনিট ও রচনামূলক অংশে ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

চলতি বছর সাধারণ বিভাগ ও সুজাব্বিদ মাহির বিভাগের আলিম পরীক্ষার্থীদের আইসিটি বিষয়ের সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে। আর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আল ফিকহ প্রথম পত্র, আরবি সাহিত্য ও আইসিটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং হবে। আর বাকি বিষয়গুলোতে পরীক্ষা হবে। আলিমের চূড়ান্ত পরীক্ষায় প্রতি বিষয়ের পরীক্ষা হবে দুই ঘণ্টা। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে আলিম পরীক্ষার বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বোর্ড জানিয়েছে, সাধারণ বিভাগের আলিম পরীক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, আল ফিকহ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস, বালাগাত ও মানতিক, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে। এ বিভাগের শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, পদার্থ বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, একটি নৈর্বাচনিক বিষয় ও একটি অতিরিক্ত বিষয়ের পরীক্ষা দিতে হবে। এ বিভাগের শিক্ষার্থীদের আল ফিকহ প্রথম পত্র, আরবি সাহিত্য ও আইসিটি বিষয়ের সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

মুজাব্বিদ মাহির বিভাগে শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলুল হাদিস, আল ফিকহ প্রথমপত্র, আরবি সাহিত্য, তাজভীদ প্রথম ও দ্বিতীয় পত্র, কিরআতে তারতিল (মৌখিক), কিরাআতে হাদর (মৌখিক), বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত একটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। এ বিভাগের শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।
মাদরাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, আলিম পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৫০ নম্বরে। ব্যবহারিত সম্বলিক সৃজনশীল বিষয়ে পরীক্ষা হবে ৪৫ নম্বরে (রচনামূলক ৩০ নৈর্ব্যত্তিক ১৫)। ব্যবহারিক পরীক্ষা ছাড়া সৃজনশীল বিষয়ের পরীক্ষা হবে ৫৫ নম্বরে (রচনামূলক ৪০ নৈর্ব্যত্তিক ১৫)। অন্যান্য বিষয় ও সময় নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Loader Loading...
EAD Logo Taking too long?
Reload Reload document
| Open Open in new tab

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.