আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) - আজকের শিক্ষা || ajkershiksha.com

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

SS iT Computer

আজ বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে জন্মগ্রহণ করেন হজরত মুহাম্মদ (সা.)। ৬৩ বছর পর একই তারিখে ইন্তেকাল করেন রাসুল (সা.)। মুসলিম উম্মাহর কাছে দিনটি একই সঙ্গে আনন্দ ও বেদনার।

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করেন ইসলাম ধর্মাবলম্বীরা।

৫৭০ খ্রিষ্টাব্দে মক্কার কুরাইশ গোত্রের সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন হজরত মুহাম্মদ (সা.)। আরবি পঞ্জিকা অনুযায়ী দিনটি ছিল ১২ রবিউল আউয়াল। ৪০ বছর বয়সে তিনি নবুয়ত লাভ করেন। দীর্ঘ ২৩ বছর ইসলামের শান্তি ও মানবতার বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে রাসুল (সা.) ইন্তেকাল করেন।

রাসুলের (সা.) জন্ম ও মৃত্যুদিনকে ঈদে মিলাদুন্নবী (সা.) নামে সারাবিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশেও ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ আদায়, কোরআনখানি, মিলাদ মাহফিলের মাধ্যমে পালন করেন। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ,

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন। মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সারাদেশে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সাম্প্রতিক সহিংসতার ঘটনা মাথায় রেখে এবার রয়েছে বিশেষ নজরদারি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপকমিশনার ফারুক হোসেন সমকালকে বলেন, ঈদে মিলাদুন্নবী (সা.) ঘিরে প্রায় এক হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবে ঢাকা শহরের বিভিন্ন এলাকায়। মাঠপর্যায়ে ও অনলাইনে গোয়েন্দা নজরদারি অব্যাহত আছে।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। বন্ধ থাকবে সংবাদপত্রও। দেশের সকল সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল দিনটিতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)-এর গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

সংবাদপত্রগুলোও বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, ধর্মীয় সংগঠন ও প্রতিষ্ঠান আলোচনা সভা, মিলাদ, দোয়া মাহফিলসহ বিস্তারিত কর্মসূচি নিয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মাহফিল হবে।

এ ছাড়া মিলাদ মাহফিলের আয়োজন করবে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি। বিএনপি সকাল ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় মিলাদ ও দোয়া মাহফিল করবে।

জাতীয় প্রেস ক্লাব বাদ আসর জহুর হোসেন চৌধুরী হলে ‘মহানবী (সা.) এবং ইসলামে সাম্য ও সম্প্রীতি’ শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিল আয়োজন করেছে।

প্রতি বছরের মতো এবারও আশেকানে মাইজভান্ডারী জশনে জুলুশের আয়োজন করছে। আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া সকাল ১০টায় সোহরাওয়ার্দী উদ্যান থেকে জশনে জুলুশ বের করবে।

তরিকতে মাওলা গ্রুপ সকাল ১১টায় চাঁনখারপুলে চাঁন কমিউনিটি সেন্টারে সেমিনার, মিলাদ মাহফিল ও জশনে জুলুশ বের করবে। আশেকানে গাউছিয়া রহমানিয়া মইনিয়া সহিদীয়া মাইজভান্ডারীয়া সকাল ৯টায় গুলিস্তানে কাজী বশির মিলনায়তনে আলোচনা ও জশনে জুলুশ বের করবে। আঞ্জুমানে আসাদীয়া নূরীয়া সেহাবীয়া সকাল ১০টায় জশনে জুলুশ বের করবে।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.