অর্ধেক সিলেবাসে এইচএসসি পরীক্ষার দাবি - আজকের শিক্ষা || ajkershiksha.com

অর্ধেক সিলেবাসে এইচএসসি পরীক্ষার দাবি

SS iT Computer

পূর্বঘোষিত ৭০ শতাংশ সিলেবাস আরও কমিয়ে ৫০ শতাংশ করার ঘোষণা দিয়ে পরীক্ষা নেওয়াসহ ৪ দফা দাবি জানিয়েছে ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

রোববার (১২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে- সিলেবাসের ওপর নির্ভর করে পরীক্ষার সময় নির্ধারণ করতে হবে; শুধুমাত্র গ্রুপ সাবজেক্টের পরীক্ষা নিতে হবে এবং করোনাসহ বিভিন্ন অযুহাত বন্ধ করে এইচএসসি ২০২২ এর পরীক্ষা কোন মাসে হবে তার প্রজ্ঞাপন দিতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ক‌রোনার কার‌ণে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় আমরা সঠিক সময়ে আমাদের পড়া লেখা শুরু করতে ব্যর্থ হই।

পরে আমাদের অনলাইন ক্লাসের মাধ্যমে পড়া লেখা কিছুটা শুরু করা হলেও আমাদের অনেকের সামর্থ্য ছিল না ইন্টারনেট খরচ বহন করা। তাই অনেকে অনলাইন ক্লাস করতেও ব্যর্থ হয়েছে। এক্ষেত্রে প্রায় অধিকাংশ শিক্ষার্থী সঠিক সময়ে শিক্ষা গ্রহণ করতে পারেনি।

অর্ধেক সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি । ছবি : সংগৃহীত
তারা ব‌লেন, অন্যদিকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীরা প্রায় ১০ মাস সরাসরি শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ পেয়ে সঠিক সময়ে শিক্ষা গ্রহণ করতে সক্ষম হয়েছে।

তবুও আজ তারা শুধু গ্রুপের বিষয়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। অপরদিকে আমরা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা সঠিক সময়ে কলেজে ভর্তি হতে পারিনি, সরাসরি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস করার সুযোগ সঠিক সময়ে পাইনি।

যদি আমাদের ৭০ শতাংশ সিলেবাসের উপর সব বিষয়ে পরীক্ষা নেওয়া হয় তবে অনেক শিক্ষার্থীই ঝরে যাবে, অনেকের স্বপ্ন ধ্বংস হয়ে যাবে, অনেকের জীবনের আশাই ফুরিয়ে যাবে।

যার ফলে এমন মানসিক চাপ সহ্য করতে না পেরে অনেক শিক্ষার্থীই বেছে নেবে আত্মহত্যার পথ। আর তার জন্য দায়ী থাকবে এই শিক্ষা ব্যবস্থা।
মানববন্ধনে ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত প্রকাশ করুন

বাছাইকৃত সংবাদঃ

Comments are closed.